ঢাকায় আসছে ‘জোকার’

34

গোথাম শহরের এক ব্যর্থ কমেডিয়ানকে নিয়ে ‘জোকার’-এর গল্প। শিল্পীর সম্মানের বদলে অবহেলা-অশ্রদ্ধায় ঠকতে ঠকতে এক সময় উন্মাদ হয়ে যায় সে। এক পর্যায়ে নিজেই হয়ে পড়ে নৃশংস অপরাধী। সাড়ে পাঁচ কোটি মার্কিন ডলার ব্যয়ে নির্মিত ডিসি ফিল্মসের ‘জোকার’ ছবিটি আন্তর্জাতিকভাবে মুক্তি পেতে যাচ্ছে ৪ অক্টোবর। একই দিনে বাংলাদেশের স্টার সিনেপ্লেক্সেও মুক্তি পাবে ছবিটি।

ভেনিস আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের উদ্বোধনী প্রদর্শনী শেষে বোঝা যায়, চলচ্চিত্রটি সারা বিশ্বের কাছে সমাদৃত না হয়ে পারে না। ইতিমধ্যে সমালোচকেরা একে দিয়েছেন গোল্ডেন এ প্লাস। কোনো কোনো রিভিউ বলছে, জোকারের অস্কার আটকায় কে! ছবিটি নিয়ে শুরু থেকেই দর্শকদেরও বেশ আগ্রহ রয়েছে। ভেনিসেও তার নজির পাওয়া গেল। সেখানে দু’টি প্রেস স্ক্রিনিং ও রেড কার্পেট প্রিমিয়ার হয়।

‘ব্যাটম্যান’র সেই কুখ্যাত খলনায়ক জোকারের ব্যক্তিগত কাহিনী নিয়ে নির্মিত ছবি ‘জোকার’। এর নাম চরিত্রের অভিনয় করা অভিনেতা জোয়াকুইন ফনিক্স ভেসেছেন প্রশংসার জোয়ারে। জোয়াকুইন ফনিক্স হলেন ডিসি কমিকস্ সিরিজের সবচেয়ে ভয়ংকর সুপার ভিলেন চরিত্রের রূপদানকারী। ‘দ্য ব্যাটম্যান’ ছবির প্রতিশোধ পরায়ণ তুখোড় খলনায়ক ছিলেন তিনি। এবার টড ফিলিপস্ পরিচালিত ‘জোকার’ ছবির প্রধান চরিত্রে অভিনয় করছেন এই অভিনেতা।

‘জোকার’ ডিসি কমিকস ইউনিভার্সের অংশ হলেও এতে ব্যাটম্যান বা অন্য কোনো সুপার হিরোকে যুক্ত করা হয়নি। গল্প আবর্তিত হয়েছে শুধু জোকারকে কেন্দ্র করে। প্রিমিয়ারে জানানো হয়, এ ছবিতে আগের কোনো ছবির প্রভাব নেই।

ফনিক্স বলেন, তারা চাননি কোনো পুনরাবৃত্তি ঘটুক। ছবিতে আরও অভিনয় করেছেন রবার্ট ডি নিরো ও মার্ক ম্যারন।

ওয়ার্নার ব্রস এবং ডিসি’র আর-রেটেড কমিক বুক ছবি ‘জোকার’। তবে এখানে কোনো সুপারহিরোকে দেখানো হয়নি। প্রিমিয়ার প্রদর্শনীর পর সবার একটাই মন্তব্য, টড ফিলিপস ও জোয়াকুইন ফনিক্স অবিশ্বাস্য একটি কাজ করেছেন। এক কথায় বলতে গেলে অনেকের কাছেই এটি ‘মাস্টারপিস’, কেউ বলছেন ‘চিরস্মরণীয়’, আবার কেউ বলছেন, ‘যুগান্তকারী’।
সূত্র: দৈনিক আমাদের সময়

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here