সখীপুরে এসএসসি পরীক্ষার ফরম পূরণের দাবীতে সড়ক অবরোধ তালাবদ্ধ করে শিক্ষকদের অবরুদ্ধ

69

মোজাম্মেল হক সজল, সখীপুর (টাঙ্গাইল) প্রতিনিধি:
টাঙ্গাইলের সখীপুরে এসএসসি পরীক্ষার ফরম পূরণের দাবীতে সড়ক অবরোধ ও বিদ্যালয়ের অফিস কক্ষে শিক্ষকদের তালাবদ্ধ করে অবরুদ্ধ করে শিক্ষার্থীরা। শনিবার সকল ১০টা থেকে দুপুর ০২ টা পর্যন্ত ঢাকা-সাগরদিঘী সড়কে টায়ার জ্বালিয়ে অবরোধ করে বড়চওনা উচ্চ বিদ্যালয়ের এসএসসি’র নির্বাচনী পরীক্ষায় অকৃতকার্য শিক্ষার্থীরা। ফরম পূরণে অতিরিক্ত টাকার লোভে ইচ্ছে করেই শিক্ষার্থীদের ফেল করানো হয়েছে বলে শিক্ষকদের বিরুদ্ধে অভিযোগ তুলে শিক্ষার্থীরা। সংবাদ পেয়ে সখীপুর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আয়শা জান্নাত তাহেরা ও ওসি (তদন্ত) এএইচ এম লুৎফুল কবির পরিস্থিতি নিয়ন্ত্রণ আনেন এবং শিক্ষকদের মুক্ত করেন। এসময় অকৃতকার্য শিক্ষার্থীদের সামনে তাদের খাতা পূণরায় মূল্যায়ণ করার প্রতিশ্রুতি দিলে শিক্ষার্থীরা আন্দোলন তুলে নেয়।
জানা যায়, উপজেলার বড়চওনা উচ্চ বিদ্যালয় থেকে ২০২০ সালের এসএসসি’র নির্বাচনী পরীক্ষায় নতুন ও পুরাত মিলে ১০৫ জন শিক্ষার্থী অংশ নেয়। এদের মধ্যে ১২জন নির্বাচনী পরীক্ষায় কৃতকার্য হয় এবং বাকী ৯৩ জন একাধিক বিষয়ে অকৃতকার্য হয়। এতে ১২জন পরীক্ষার্থী ছাড়া বাকি ৯৩ জনের ফরম পূরণ করতে পারেনি ।
আন্দোলনরত শিক্ষার্থীরা জানায়, অকৃতকার্যদের কাছ থেকে টাকা আদায়ের কৌশল হিসেবে মাত্র ১২জনকে পাশ করিয়েছেন স্কুল র্কৃতপক্ষ। পাশ নম্বরের চেয়ে এক বা দুই নম্বর কম পেলেও তাদের থেকে টাকা আদায়ের জন্য অকৃতকার্যের তালিকায় রেখেছেন।
এ ব্যাপরে বিদ্যালয়ের প্রধান শিক্ষক লাল মিয়া তাঁর বিরুদ্ধে আনিত সকল অভিযোগ অস্বীকার করে বলেন- আন্দোলনরত শিক্ষার্থীদের দাবি যৌক্তিক নয়। তাদের খাতা সঠিকভাবেই মূল্যায়ণ করা হয়েছে। উপজেলা নির্বাহী কর্মকর্তার নির্দেশে ফরম পূরণের নামে নেয়া সকল টাকা ফেরত দেয়া হয়েছে।
উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্তকর্তা মফিজুল ইসলাম বলেন- ঢাকা শিক্ষা বোর্ডের নিয়ম মোতাবেক নির্বাচনি পরীক্ষায় অকৃতকার্যদের ফরম পূরণের কোনো সুযোগ নেই।
উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আমিনুর রহমান বলেন, প্রধান শিক্ষক ফরমপূরণের আশ্বাস দিয়ে নির্বাচনি পরীক্ষায় অকৃতকার্যদের কাছ থেকে অতিরিক্ত টাকা আদায় করে থাকলে ওই প্রধান শিক্ষকের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে। নিয়ে থাকলে তাকে আদায়কৃত টাকা ফেরত দেওয়ার জন্য নির্দেশ দেওয়া হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here