ডায়াবেটিস ঠেকাতে এখনই সতর্ক হোন

55

বিশ্বে ডায়াবেটিস রোগীর সংখ্যা হু হু করে বাড়ছে। তাই আপনার যেন ডায়াবেটিস না হয় সেদিকে সতর্ক হোন এখন থেকেই। এমন অনেকেই আছেন, যাঁদর রোগ এখনও প্রচ্ছন্ন অবস্থায় রয়েছে বা আদৌ ধরা পড়েনি৷ বেশিরভাগ ক্ষেত্রেই সুগার খুব বেড়ে না গেলে ধরাও পড়ে না৷ তা ছাড়া পরিবর্তন এসেছে আমাদের জীবনযাত্রার ধরনেও৷ আগের মতো হাঁটাচলা আর কাউকেই করতে হয় না, দিনের অনেকটা সময় বসেই কাটে বেশিরভাগের৷ পাবলিক ট্রান্সপোর্ট অনেক সহজলভ্য হয়ে গিয়েছে, খেলাধুলোর জায়গা পায় না বাচ্চারাও৷ তবে ডায়াবেটিস নিয়ন্ত্রণ করা সম্ভব না হলে কিন্তু হার্ট, কিডনি, লিভার, চোখ সব কিছুই প্রভাবিত হতে আরম্ভ করবে।

এই পরিস্থিতিতে সতর্কতা হিসেবে কী কী পদক্ষেপ নিতে পারেন আপনি:
শরীরকে খাটাতে হবে৷ ব্যায়াম করুন, রোজের ছোটখাটো কাজকর্ম নিজের হাতে সারুন৷ জিমে যাওয়াটা বাধ্যতামূলক নয়, কিন্তু সচল থাকতে হবে। সারা পৃথিবীতে ডায়াবেটিস নিয়ন্ত্রণে এই বিষয়টির উপরই সবচেয়ে বেশি জোর দেওয়া হয়। ভারতের ফর্টিস আনন্দপুর হাসপাতালের সঙ্গে যুক্ত এন্ডোক্রিনোলজিস্ট ডা. কল্যাণ কুমার গাঙ্গুলি বলছেন, রক্তে শর্করা নিয়ন্ত্রণের সবচেয়ে সহজ উপায় হচ্ছে সচল এবং কর্মক্ষম থাকা। সমস্যা হচ্ছে, বেশিরভাগ মানুষেরই হয় ব্যায়াম করার মতো মনোবল থাকে না, না হলে সময় হয় না। কিন্তু যেভাবেই হোক না কেন, শারীরিকভাবে সক্রিয় থাকার কোনও বিকল্প নেই।

সেই সঙ্গে খাওয়াদাওয়ায় কিছু বিধিনিষেধ মেনে চলার পরামর্শও দেওয়া হয়। অতিরিক্ত পরিমাণে কার্বোহাইড্রেট খাবেন না, মিষ্টি এবং প্রসেসড ফুডের উপর নিয়ন্ত্রণ বজায় রাখুন। দূরে থাকুন ভাজাভুজি থেকে। মোটের উপর স্বাস্থ্যকর খাওয়াদাওয়া করলে ও ওজন নিয়ন্ত্রণে থাকলে আপনাকে ডায়াবেটিস মোটেই ভোগাতে পারবে না।

ঢাকা প্রতিদিন ডটকম

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here