সানজিদের উদ্ভাবিত স্মার্ট গাড়ি

55

জার্মান ইউনিভার্সিটি অব বাংলাদেশের কম্পিউটার ইঞ্জিনিয়ারিং বিভাগের ছাত্র মো. সানজিদ খান (২৩) তৈরি করেছেন নতুন প্রযুক্তির উদ্ভাবন স্মার্ট গাড়ি। তার নিজের হাতে তৈরি উদ্ভাবিত এই স্মার্ট গাড়ি চালক ছাড়াই চলে মোবাইলের একটি সফটওয়ারের মাধ্যমে।

কোন ব্যক্তি, প্রতিষ্ঠান এবং সরকারিভাবে পৃষ্টপোষকতা পেলে এই প্রযুক্তি ব্যবহার করে তিনি সকল ধরনের বড় গাড়িও তৈরি করতে পারবেন বলে জানিয়েছেন।

মির্জাপুর উপজেলা সদরের বাইমহাটি প্রফেসরপাড়া গ্রামে সানজিদ খানের বাড়ি। বৃহস্পতিবার সানজিদ খান তার নিজের তৈরি স্মার্ট গাড়ি চালক ছাড়াই কি ভাবে মোবাইলের সফটওয়ার ব্যবহার করে চালানো যায় তা দেখিয়েছেন।

সানজিদ খান জানায়, তিনি ঢাকায় জার্মান ইউনিভার্সিটি অব বাংলাদেশের কম্পিউটার ইঞ্জিনিয়ারিং বিভাগের শেষ বর্ষের ছাত্র। পড়াশোনার পাশাপাশি দীর্ঘ দিন ধরে সে এমন একটি গাড়ি তৈরির জন্য চেষ্টা করে আসছেন। চেষ্টা করলে যে সফলতা আসে তা তিনি প্রমাণ করে দিয়েছেন। অবশেষে কঠোর পরিশ্রমে তার দীর্ঘ দিনের চেষ্টা সফল হয়েছে। সানজিদের এই স্মার্ট গাড়ি তৈরির জন্য মাইক্রো কন্টোলার, ব্লু-টোথ মডিউল, স্টিপার মোটর বোর্ড, চাকা, মর্টার, ৪২ এ্যাম্পিয়ারের তিনটি ব্যাটারি এবং মাইক্রো কন্টোলারের জন্য ৯ ভোল্ট ব্যাটারিসহ আরও কিছু যন্ত্রপাতির প্রয়োজন হয়। স্মার্ট গাড়িটি পিছনে ও সামনে দুই ভাবেই চালানো যায়। এর সুবিধা হচ্ছে এটি ডোন ক্যামেরার মত কাজ করবে এবং শুর্টিং কাজে বেশি ব্যবহার করা যাবে। প্রাথমিকভাবে স্মার্ট গাড়িটি তৈরি করতে তার খরচ হয়েছে ৪ হাজার টাকা। বাণিজ্যিক ভাবে এটি তৈরির খরচ পরবে ১৫শ থেকে দুই হাজার টাকা। আবার বড় স্মার্ট গাড়ি তৈরি করতে অনেক টাকার প্রয়োজন হবে।

স্মার্ট গাড়ি সম্পর্কে সানজিদ খান বলেন, আরডিনিও ব্লু-টোথ কন্টোলার ব্যবহার করে স্মার্ট গাড়ি চালানো যায়। মোবাইলের সফটওয়ার গুগল প্লে-স্টোর থেকে প্রযুক্তি ব্যবহার করে পাওয়া যাবে। স্মার্ট গাড়িটি তৈরি ও বাজারজাত করণের জন্য তিনি ব্যক্তি, প্রতিষ্ঠান ও সরকারের নিকট আকুল আবেদন জানিয়েছেন।
সুত্র: ঢাকা প্রতিদিন.কম

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here